সিটিজেন চার্টার
সরকারী কর্মকর্তা -কর্মচারীগণ সরকারী আবাসিক বাসভবন এবং অফিস সমুহের প্রতিনিয়ত রক্ষণাবেক্ষণ সম্পর্কিত যে সকল সমস্যার সম্মুখীন হন তা স্বল্পতম সময়ে প্রত্যাশিত মান অনুযায়ী গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে সেবা তথা প্রতিকার পাওয়ার পদ্ধতি প্রণয়নই হলো গণপূর্ত অধিদপ্তর সম্পর্কিত ’’সিটিজেন চার্টার’’।
সিটিজেন চার্টার এর উপাদান সমুহ:
সিটিজেন চার্টার উপাদান সমুহ হলো-
(ক) দর্শন এবং উদ্দেশ্য এর বিবরণ
(খ) প্রতিষ্ঠান কর্তৃক সম্পাদিত কার্যক্রমের বিসত্মারিত বিবরণ
(গ) সেবা গ্রহণকারী সংস্থা বা ব্যক্তির বিবরণ
(ঘ) সেবা গ্রহণকারী সংস্থা বা ব্যক্তিদের সেবা গ্রদানের বিবরণ
(ঙ) অভিযোগ বা কষ্ট প্রতিকারের ব্যবস্থা ও পদ্ধতির বিসত্মারিত
বিবরণ
(চ) সেবা গ্রহণকারী সংস্থা বা ব্যক্তিদের নিকট প্রত্যাশা সমুহ
সিটিজেন চার্টার গুরুত্বপূর্ণ ক্ষেত্র সমুহ:
সিটিজেন চার্টার বা নাগরিক অধিকার ব্যবস্থার ছয়টি মূলনীতি হলো-
(ক) প্রকাশিত মাপকাঠি বা মানদন্ড
(খ) সুষ্পষ্টতা এবং তথ্য
(গ) পছন্দ এবং পরামর্শ
(ঘ)সৌজন্যতা এবং উপকারিতা
(ঙ) ভুল জিনিসের প্রতিবিধান করা
(চ) অর্থের মূল্য দেয়া।
এটি বাস্তবায়নের মাধ্যমে গণপূর্ত অধিদপ্তরের সাথে সেবা গ্রহণকারী ব্যক্তি বা সংস্থার পারষ্পরিক বিশ্বাস, আস্থা এবং সুসম্পর্ক সৃষ্টি হবে,সেই সাথে গণপূর্ত অধিদপ্তর ও অধীনস্থ কর্মকর্তা-কর্মচারীদের কাজের মান ও পরিমান বৃদ্দি পূর্বক দক্ষতা উন্নয়নের সুযোগ র্সষ্টি হবে।
সুতরাং গণপূর্ত অধিদপ্তর কর্তৃক নির্ধারিত উন্নততর মান অনুযায়ী সংশিস্নষ্ট জনগণের সেবা প্রদান করার লিখিত অঙ্গীকারই হলো এই সিটিজেন চার্টার।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস